• ঢাকা
  • শনিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ জুলাই, ২০২৩
সর্বশেষ আপডেট : ৪ জুলাই, ২০২৩

ভিডিপি লিডারের ক্ষুদ্র প্রয়াস প্রাকৃতিক পরিবেশ স্বার্থরক্ষার অনুপ্রেরণা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

রংপুর শহরের বুকচিরে প্রবাহিত শ্যামা সুন্দরী খালপাড়ে চারাগাছ রোপণ করলেন আনসার ভিডিপি দলনেত্রী আরিফা আক্তার সাথী।

মহানগরীর ২৯নং ওয়ার্ড দলনেত্রী আরিফা আক্তার নিজ ব্যবস্থাপনায় স্থানীয় নার্সারি থেকে সংগৃহীত ২৪টি ফলজ, বনজ ও ভেষজ চারাগাছ তার সদস্যদের সাথে নিয়ে শ্যামা সুন্দরী খালপাড়ের খালি জায়গায় রোপণ করেন।

আনসার ভিডিপি বাহিনীর রংপুর রেঞ্জ পরিচালক মোঃ আব্দুস সামাদের পরামর্শ ও দিকনির্দেশনা মূলক বক্তব্যে অনুপ্রাণিত হয়েই চারাগাছ গুলো রোপণ করেছেন বলে তিনি জানান। তার এই মহত উদ্যোগের প্রশংসা করেছেন স্থানীয় বাসিন্দারা।

জানা যায়, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে ও মহাপরিচালকের নির্দেশে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কর্তৃক দেশব্যাপী পালিত হয়েছে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২৩ কর্মসূচী।
প্রতি বছরের ন্যায় চলতি বছরেও এ বাহিনীর ব্যাটালিয়ন ইউনিটসহ সকল জেলা, উপজেলা কার্যালয় এবং আনসার ভিডিপি ক্লাব-সমিতির প্রাঙ্গণের খালি জায়গায় ফলজ, বনজ ও ভেষজ তিন প্রকারের গাছের চারা রোপণের কর্মপরিকল্পনা করা হয়।

সার্বজনীন জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচী বাস্তবায়ন উপলক্ষে সম্প্রতি (গত ২৬ জুন) রংপুরে আনসার ভিডিপির পক্ষ থেকে একটি বিশেষ র‍্যালি বের করা হয়। র‍্যালি শেষে বাহিনীর পরিকল্পিত নির্দেশনা অনুযায়ী স্থানীয় মাহিগঞ্জ আনসার ভিডিপি প্রশিক্ষণ মাঠে একটি ফলজ গাছের চারা রোপণের মাধ্যমে রংপুর বিভাগে বাহিনীর সকল ইউনিটের একযোগে পালিত্য বৃক্ষরোপণ অভিযান কর্মসূচীর উদ্বোধন করেন রংপুর রেঞ্জ পরিচালক আব্দুস সামাদ, বিভিএম, পিভিএমএস।

পরে রেঞ্জ পরিচালক জনাব সামাদ মাহিগঞ্জ আনসার ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্রের সভাকক্ষে অনুষ্ঠিত রংপুর সদর উপজেলার ভাতা ভোগী অংশীজনদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সভায় আমাদের চিরচেনা বাংলা মা, মাটি ও মানুষের সবুজ শ্যামল প্রিয় মাতৃভূমির জন্য বাহিনীর প্রত্যেক সদস্য সদস্যাকে কমপক্ষে একটি ফলজ, একটি বনজ ও একটি ভেষজ চারাগাছ রোপণের পরামর্শ দেন এবং রোপিত চারাগাছ সমূহ নিয়মিত পরিচর্যার মাধ্যমে সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও সুরক্ষাকল্পে বাহিনীর সংশ্লিষ্ট সকলের প্রতি বিশেষ নির্দেশনা প্রদান করেন বৃক্ষ প্রেমিক রংপুর রেঞ্জ পরিচালক জনাব আব্দুস সামাদ।

রংপুর মহানগরীর ২৯নং ভিডিপি ওয়ার্ড দলনেত্রী আরিফা আক্তার সাথীর এ অতি ক্ষুদ্র প্রয়াস প্রকৃতির স্বার্থে কিঞ্চিত হলেও বৃহত্তর প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় বাহিনীতে নিবেদিত উন্নয়নকর্মী তার সহসাথী সদস্যাদের মাঝে অনুপ্রেরণা যোগাবে নিঃসন্দেহ।

রাকিবুল ইসলাম, উত্তরাঞ্চল ডিজিটাল, রংপুর।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন