• ঢাকা
  • শনিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ সেপ্টেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২ সেপ্টেম্বর, ২০২৩

১০ টাকায় ব্যাগ ভর্তি বাজার

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

সারাদেশে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় খেটে খাওয়া নিম্নবিত্ত পরিবারগুলো বাজার করতে গিয়ে হিমশিমে পড়ছে। উর্দ্ধমুখিতার বাজারে দেশে প্রথম ‘‘গরীবের সুপার শপ’’ চালু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। যেখানে ১০ টাকায় ব্যাগ ভর্তি করে বাজার করছেন নিম্নবিত্তরা।

শনিবার(২ সেপ্টেম্বর)দুপুরে বিদ্যানন্দন ফাউন্ডেশনের উদ্যোগে রংপুরের পানশি কনভোকেশন সেন্টারে গরিবের সুপার শপে দশ টাকার ব্যাগ ভর্তি বাজারের ফিতা কেটে শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোবাশ্বের হাসান।

সরেজমিন ঘুরে দেখাযায়, এই গরিবের সুপার শপ বাজারে পাওয়া যাচ্ছে এক টাকায় লাউ, এক টাকায় মিষ্টি কুমড়া, এক টাকায় ডাল, এক টাকায় চাল, দুই টাকায় জুতা, চার টাকায় লুঙ্গি, পাঁচ টাকায় বয়লার মুরগি, তিন টাকায় মাছসহ বিভিন্ন ধরনের পণ্য।

১০ টাকার বাজারটি পরিদর্শন শেষে জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশেই উর্দ্ধগতির কারণে বাজার মনিটরিংসহ টিসিবির পণ্য দেয়া হচ্ছে। যাতে সাধারণ মানুষের কোন সমস্যা না হয়। সেই সাথে বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে মহান উদ্যোগ নেওয়ায় সাধুবাদ জানাই। সেই সাথে এই উদ্যোগটিকে রংপুরসহ সারা দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার কথাও জানান তিনি।

উদ্বোধন শেষে বাজারটি উন্মুক্ত করে দেওয়ার পর শত শত মানুষের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। তবে এটি সবার জন্য নয়। প্রকৃত অসহায় ও নিম্নবিত্ত মানুষগুলো শুধু তারাই পাবে ১০ টাকায়ে ব্যাগ ভর্তি বাজার।

১০ টাকার বাজারে আসা মানুষগুলোর সাথে হলে তারা জানায়, আমরা জীবনে এরকম বাজার দেখেনি। দশ টাকা দিয়ে আমরা চাল, ডাল, কালাই, তেল, সাবান, লবণ, আটা, ময়দা, মাছ, মুরগি, জুতা, লুঙ্গিসহ অনেক কিছু কিনেছি। দশ টাকাতে আমাদের ব্যাগ ভর্তি হয়েছে। যদি সব সময় খোলা থাকে আমাদের গরিব মানুষের জন্য ভালো হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্যরা বলছেন, আমরা গরীব মানুষের জন্য দশ টাকার বাজারের আয়োজন করেছি। এই কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় শুরু হয়েছে সারা বাংলাদেশে এটি চলমান হবে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিদ্যানন্দন ফাউন্ডেশন। এভাবে যদি সারাদেশে বিত্তবান মানুষগুলো এগিয়ে আসে তাহলে আরও মানুষ উপকৃত হবে।###

 

[sharethis-inline-buttons]

আরও পড়ুন